নৌবাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ বিজ্ঞপ্তি

Navy Job circular 2022

0 32

বাংলাদেশ নৌবাহিনী আবারো তাদের জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সম্প্রতি ২০২৩বি অফিসার ক্যাডেট ব্যাচে নৌবাহিনীতে লোক নেওয়া হবে। উক্ত পদে নারী পুরুষ সকলেই আবেদন করতে পারবেন। যারা নৌবাহিনীর এই পদের জন্য আবেদন করতে চান তাদেরকে ৩০ সেপ্টেম্বর ২০২২ এর আগে করতে হবে। আপনাদের সুবিধার জন্য সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তিটি নিয়ে নিচে আলোচনা করা হলো।

 

নৌবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার / Navy Job circular

 

নৌবাহিনীর ক্যাডেট অফিসার পদে নিদৃষ্ট যোগ্যতা থাকলে যেকোনো প্রার্থী আবেদন করতে পারবেন। উক্ত পদ্ধতিতে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা কেমন হওয়া লাগবে এবং আর কি লাগবে সেই বিষয়ে নিচে আলোচনা করা হলো।

 

শিক্ষাগত যোগ্যতাঃ যারা এই পদ্ধতির জন্য আবেদন করবেন তাদের অবশ্যই বিজ্ঞান বিভাগে মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিকে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। তবে উভয় পরীক্ষায় যেন গণিত এবং পদার্থবিজ্ঞান বিষয়টি অন্তর্ভুক্ত থাকে। ইংরেজি মাধ্যমের যে সকল শিক্ষার্থী রয়েছে তাদের ‘ও’ লেভেলের ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে এ গ্রেড থাকতে হবে। তাছাড়া তাদের দুইটি বিষয়ে বিগ্রেড থাকতে হবে ও উভয় পরীক্ষায় পদার্থ বিজ্ঞান ও গণিত এই দুইটি বিষয় বাধ্যতামূলক থাকতে হবে।

 

শারীরিক যোগ্যতাঃ উক্ত পদটির জন্য আবেদনের জন্য শারীরিক যোগ্যতা কেমন হওয়া লাগবে সেটা সম্পর্কে এবার জানাবো।পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে এবং ওজন হতে হবে ৫০ কেজি।বুকের মাপ থাকতে হবে স্বাভাবিক অবস্থায় ৩০ কেজি এবং বুক যখন প্রসারিত করবেন তখন বুকের মাপ ৩২ ইঞ্চি হতে হবে। আর নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫  ফুট ২ ইঞ্চি হতে হবে। তাছাড়া তাদের ওজন হতে হবে ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় থাকতে হবে ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে ।

 

তাছাড়া আগামী ১ জুলাই ২০২৩ তারিখের আগ পর্যন্ত আবেদনকারীর বয়স ১৬.৫ বছর থেকে ২১ বছরের মধ্যে থাকতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮-২৩ বছরের মধ্যে হলেও চলবে। আবেদনকারীকে অবশ্যই অবিবাহিত এবং বাংলাদেশের একজন প্রকৃত নাগরিক হতে হবে।

 

আবেদন করবেন যেভাবেঃ উক্ত পদের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনের মাধ্যমে আবেদন করতে চান তাদেরকে www.joinnavy.navy.mil.bd এই ওয়েব সাইটে সরাসরি গিয়ে হোমপেজের ডানদিকে apply now বাটনে ক্লিক করে তাদের আবেদন পদ্ধতি অনুসরণ করে ফরম পূরণ করতে হবে। আবেদন প্রক্রিয়া শেষ হয়ে গেলে আবেদনকারীকে অনলাইনে মোবাইল ব্যাংকিং সিস্টেম এর মাধ্যমে ৭০০ টাকা ফি দিতে হবে। অনলাইনে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পরপরই প্রার্থীদের প্রথম সাক্ষাৎকারের জন্য কলআপ লেটারসহ ফ্রম কমিশন ১ এ পার্সোনাল ইনফরমেশন ফরম ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীকালে সাক্ষাৎকারের জন্য যাবতীয় যে সকল ডকুমেন্ট গুলো লাগবে সেগুলো সংগ্রহ করে আনতে হবে।

 

নৌবাহিনীর অফিসার ক্যাডেট ব্যাচে নির্বাচন প্রক্রিয়া প্রশিক্ষণ

 

নৌবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার বা আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা এবং প্রাথমিক সাক্ষাতকারের মাধ্যমে প্রাথমিকভাবে প্রার্থীদেরকে বাছাই করে তাদের বুদ্ধিমত্তা এবং ইংরেজি বিষয়ে জ্ঞান এবং সাধারণ জ্ঞানের বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা এবং প্রাথমিক সাক্ষাৎকার সাধারণত ঢাকা-চট্টগ্রাম এবং খুলনায় কেন্দ্রে অনুষ্ঠিত হবে। সেখানে উত্তীর্ণ প্রার্থীদের কে পর্যায়ক্রমে আত্মঃবাহিনী নির্বাচন পর্ষদ কর্তৃক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে  প্রার্থীকে সিলেক্ট করা হবে বা বাছাই করা হবে।এখান থেকে চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা বাংলাদেশের মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণ এবং পরবর্তীকালে বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস সহ মোট তিন বছর মেয়াদী সফল প্রশিক্ষণ শেষ করার পর তাদেরকে লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন দেওয়া হবে ।

 

নৌবাহিনীর অফিসার ক্যাডেট ব্যাচের সুযোগসুবিধা এবং পদোন্নতি

 

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের অন্যান্য সুবিধার পাশাপাশি সশস্ত্র বাহিনীর নির্ধারিত বেতন ক্রম অনুযায়ী অফিসার এবং ক্যাডেট পদের বেতন এবং ভাতা দেওয়া হবে। পরবর্তীকালে যখন মিডশিপম্যান হিসেবে পদোন্নতি দেওয়া হবে তখন তাদের উচ্চতার স্কেলে বেতন দেওয়া হবে। তাছাড়া এই চারটির আরো অনেক ধরনের সুযোগ-সুবিধা রয়েছে যা আপনারা নিচের নিয়োগ বিজ্ঞপ্তি দেখলে সম্পূর্ণ বুঝতে পারবেন।

নৌবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার
নৌবাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ বিজ্ঞপ্তি

 

এছাড়া এই বিষয়ে যারা আরো বিস্তারিত জানতে চান তারা ০১৭৬৯-৭০২২১৫ হেল্প লাইনে ফোন করতে পারেন অথবা https://joinnavy.navy.mil.bd/ এই ওয়েব সাইটে সরাসরি গিয়ে দেখতে পারেন। আর নিয়মিত নতুন নতুন চাকরির খবর পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More